Sunday, June 14, 2020

শিক্ষার্থীদের জন্য পরীক্ষায় শীর্ষে থাকার জন্য ১০ টি শিক্ষামূলক টিপস।


শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার বোধ রয়েছে।  তারা সর্বদা ক্লাসে প্রথম আসার বা টপার হওয়ার চেষ্টা করে তাদের একটি সুস্পষ্ট লক্ষ্য রয়েছে, তবে দুর্ভাগ্যক্রমে সবাই টপার হতে পারে না।  আমরা কয়েকটি কৌশল এবং শিক্ষার্থীদের জন্য শিক্ষামূলক টিপস নিয়ে এসেছি, এমন সরঞ্জামগুলি যা শীর্ষস্থানীয় শিক্ষার্থীদের বেশিরভাগ তাদের একাডেমিক কেরিয়ারে সফল হওয়ার জন্য ব্যবহার করে।
আপনি যদি সেই শিক্ষার্থী হন যিনি শীর্ষে উঠতে চান তবে কোথাও অভাব বোধ করছেন, আমরা আপনার পেছনটি পেয়েছি বলে চিন্তা করবেন না।  এই কৌশলগুলি অনুসরণ করুন, শিক্ষার্থীদের জন্য শিক্ষামূলক টিপস এবং বেশ কিছু সময় পরে, আপনার পারফরম্যান্সটি নিজে করতে ভুলবেন না।
শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কৌশল এবং শিক্ষাগত টিপস এখানে প্রতিটি শিক্ষার্থীকে তাদের অধ্যয়নের সময় অনুসরণ করতে হবে।

১. আপনার সমস্ত অধ্যয়নকে ১ সেশনে ক্র্যাম করার চেষ্টা করবেন না।

পড়াশোনার সময় আপনার চোখের পাতা খোলা রাখার চেষ্টা করে বেশি শক্তি ব্যয় করে গভীর রাতে নিজেকে খুঁজে পান? হয়তো পাবেন না, যদি এমনটা হয় তবে পরিবর্তনের সময় এসেছে সফল শিক্ষার্থীরা সাধারণত তাদের কর্মক্ষেত্রকে স্বল্প সময়ের মধ্যে রেখে দেয় এবং খুব কমই তাদের পড়াশোনাটি কেবল এক বা দুটি সেশনে প্যাক করার চেষ্টা করে। আপনি যদি একজন সফল শিক্ষার্থী হয়ে উঠতে চান তবে আপনার পড়াশুনায় সামঞ্জস্য এবং নিয়মিত অনুশীলন করতে হবে, অধ্যয়নের সময়সীমা শিখতে হবে।

২. আপনি যখন অধ্যয়ন করতে যাবেন তখন পরিকল্পনা করুন।

সফল শিক্ষার্থীরা পুরো সপ্তাহ জুড়ে নির্দিষ্ট সময়সূচী নির্ধারণ করে যখন তারা পড়াশোনা করতে থাকেন - এবং তারপরে তারা তাদের সময় সূচীটি বজায় রাখে।  অপরদিকে যেসব শিক্ষার্থীরা বিক্ষিপ্তভাবে এবং স্বতঃস্ফূর্তভাবে রুটিন ছাড়া বিভিন্ন সময় অধ্যয়ন করে সেগুলির পাশাপাশি একটি স্টাডি শিডিয়ুল তৈরি থাকে না এমন শিক্ষার্থীরাও ভালো পারফর্ম করে না।  এমনকি যদি আপনি সারাদিন নিজের পড়াশুনায় জড়িয়ে পড়ে থাকেন সেটাও মানসিক এবং শারীরিক ভাবে ক্ষতিকারক হতে পারে, তাই আপনাকে এমন একটি সাপ্তাহিক রুটিন তৈরি করে নিতে হবে, যেখানে আপনি সপ্তাহে রুটিন অনুযায়ী দিন আলাদা করে রাখবেন, আপনার কোর্সগুলি পর্যালোচনা করার জন্য, এভাবে করলে আপনি এমন অভ্যাস বিকাশ করতে পারবেন যা আপনাকে আপনার শিক্ষাকে দীর্ঘমেয়াদে সফল করতে সক্ষম করবে।

৩. আপনার পরিকল্পনাটি ধারাবাহিক করুন।

আপনি যখন পড়াশোনা করতে যাচ্ছেন কেবল তখনই আপনার পরিকল্পনা করা অপরিহার্য নয়, আপনি একটি নিয়মিত অধ্যয়ন রুটিন তৈরি করাও গুরুত্বপূর্ণ।  আপনি যখন প্রতিদিন এবং প্রতি সপ্তাহে একই সময়ে অধ্যয়ন করেন, আপনি পড়াশোনা করা আপনার জীবনের নিয়মিত অংশে পরিণত হবে।  আপনি প্রতিটি অধ্যয়ন সেশনের জন্য মানসিক এবং মানসিকভাবে আরও প্রস্তুত থাকবেন এবং প্রতিটি অধ্যয়ন অধিবেশন আরও উত্পাদনশীল হয়ে উঠবে।  অপ্রত্যাশিত ইভেন্টের কারণে যদি আপনাকে সময় সময় সময়সূচি পরিবর্তন করতে হয় তবে তা ঠিক আছে, তবে ইভেন্টটি শেষ হওয়ার সাথে সাথেই আপনার রুটিনে ফিরে আসুন।

৪. প্রতিটি অধ্যয়নের সময় একটি নির্দিষ্ট লক্ষ্য থাকা উচিত।

দিকনির্দেশ ছাড়া কেবল অধ্যয়নই যথেষ্ট নয়।  প্রতিটি অধ্যয়ন সেশনের সময় আপনাকে কী সম্পাদন করতে হবে তা অবশ্যই আপনাকে সঠিকভাবে জানতে হবে।  আপনি অধ্যয়ন শুরু করার আগে, অধ্যয়ন সেশনের লক্ষ্য নির্ধারণ করুন যা আপনার সামগ্রিক একাডেমিক লক্ষ্যকে সমর্থন করে।

৫. কখনই আপনার পরিকল্পিত অধ্যয়ন সেশন এড়িয়ে চলবেন না।

বিষয়টিতে আগ্রহের অভাবের কারণে আপনার অধ্যয়ন অধিবেশনটি বন্ধ করা অনায়াস এবং সাধারণ, কারণ আপনার আরও কাজ করা দরকার, বা অ্যাসাইনমেন্ট কঠিন বলেই।  সফল শিক্ষার্থীরা পড়াশোনা করতে বিলম্ব করেন না।  আপনি যদি আপনার অধ্যয়নের অধিবেশন বিলম্ব করেন, আপনার অধ্যয়ন অনেক কম কার্যকর হয়ে উঠবে, এবং আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু আপনি অর্জন করতে পারেন না।  বিলম্ব তাড়াহুড়োকে বাড়িয়ে দেয় এবং তাড়াহুড়ো ত্রুটির এক নম্বর কারণ মনে রাখবেন, এবং মনে রাখবেন প্রথমে সবচেয়ে কঠিন বিষয় দিয়ে পড়ালেখা শুরু করুন। যেহেতু আপনার সবচেয়ে চ্যালেঞ্জিং দায়িত্ব বা বিষয়টির জন্য সবচেয়ে প্রচেষ্টা এবং মানসিক শক্তি প্রয়োজন, আপনার প্রথমে এটি শুরু করা উচিত।  একবার আপনি সবচেয়ে চ্যালেঞ্জিং কাজটি শেষ করার পরে, আপনার বাকী কাজ শেষ করা আরও সহজ হবে।  বিশ্বাস করুন বা না করুন, সবচেয়ে চ্যালেঞ্জিং বিষয় দিয়ে শুরু করা আপনার অধ্যয়ন সেশনগুলির কার্যকারিতা এবং আপনার একাডেমিক পারফরম্যান্সকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে।

৭. অ্যাসাইনমেন্ট শুরু করার আগে সর্বদা আপনার নোটগুলি পর্যালোচনা করুন।

আপনি আপনার নোটগুলি পর্যালোচনা করার আগে, আপনাকে অবশ্যই পর্যালোচনা করার জন্য রেকর্ড থাকতে হবে।  সর্বদা ক্লাসে সঠিক নোট নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।  আপনি প্রতিটি অধ্যয়ন সেশন শুরু করার আগে এবং কোনও নির্দিষ্ট অ্যাসাইনমেন্ট শুরু করার আগে, কীভাবে সঠিকভাবে টাস্কটি সম্পন্ন করবেন তা আপনি কীভাবে জানেন তা নিশ্চিত করার জন্য আপনার রেকর্ডগুলি পুরোপুরি পর্যালোচনা করুন।  প্রতিটি অধ্যয়ন সেশনের আগে আপনার নোটগুলি পর্যালোচনা আপনাকে দিনের বেলা শেখা গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে এবং আপনার অধ্যয়ন লক্ষ্যবস্তু এবং উত্পাদনশীলতা নিশ্চিত করতে সহায়তা করবে।

৮. অধ্যয়নরত অবস্থায় আপনি বিক্ষিপ্ত না হয়েছেন তা নিশ্চিত করুন।

প্রত্যেকেই কিছু না কিছুতেই বিভ্রান্ত হয়।  হতে পারে এটি টিভি।  অথবা সম্ভবত এটি আপনার পরিবার বিশেষ করে মোবাইল ফোন।  বা সম্ভবত এটি খুব শান্ত।  কিছু লোক সামান্য ব্যাকগ্রাউন্ড শব্দের সাথে আরও ভাল অধ্যয়ন করে।  অধ্যয়নের সময় আপনি যখন বিভ্রান্ত হন তখন আপনি আপনার চিন্তার ট্রেনটি হারিয়ে ফেলেন এবং ফোকাস করতে অক্ষম হন - উভয়ই খুব অকার্যকর অধ্যয়নের দিকে পরিচালিত করবে। পড়াশোনা শুরু করার আগে এমন জায়গা সন্ধান করুন যেখানে আপনি বিরক্ত বা বিভ্রান্ত হবেন না।  কিছু লোকের জন্য, এটি লাইব্রেরির বিশ্রামের মধ্যে একটি নিবিড় ঘনক্ষেত্র।  অন্যদের জন্য, এটি একটি সাধারণ অঞ্চলে যেখানে সামান্য পটভূমির শব্দ রয়েছে।

৯. অধ্যয়ন দলগুলি কার্যকরভাবে ব্যবহার করুন।

 "দুটি মাথা একের চেয়ে ভাল?" কথাটি কখনও শুনেছেন? (একে গুনগুন, দুইয়ে পাঠ, তিনে গোলমাল, চারে হাট) কথাটির অর্থ বুঝতে পারলে অবশ্যই কমেন্টে জানাবেন।
ঠিক আছে আসুন আমরা আমাদের আলোচনায় ফিরে যাই, পড়াশোনার ক্ষেত্রে এটি বিশেষভাবে সত্য হতে পারে।  গ্রুপে কাজ করা আপনাকে সক্ষম করে, আপনি যখন কোনও ধারণা বোঝার জন্য সংগ্রাম করছেন তখন অন্যের কাছ থেকে সহায়তা পেলে আরও দ্রুত কার্যভার সম্পূর্ণ করতে পারেন, এবং অন্যকে শেখান, এর ফলে অন্যান্য শিক্ষার্থী এবং নিজেকে উভয়কে বিষয়টিকে অভ্যন্তরীণ করতে সহায়তা করুন। তবে, অধ্যয়ন দলগুলি কাঠামোগত না হলে এবং গ্রুপের সদস্যরা অপ্রস্তুত হয়ে এলে খুব অকার্যকর হয়ে উঠতে পারে।  দক্ষ শিক্ষার্থীরা অধ্যয়নের গোষ্ঠীগুলি কার্যকরভাবে ব্যবহার করে।

১০. আপনার নোটগুলি, স্কুলের কাজকর্ম এবং অন্যান্য শ্রেণীর সামগ্রীগুলি পর্যালোচনা করুন।

সফল শিক্ষার্থীরা সপ্তাহান্তে সপ্তাহের মধ্যে তারা কী শিখেছে তা পর্যালোচনা করে।  এইভাবে, তারা গত সপ্তাহে অর্জিত পূর্ববর্তী পাঠ্যক্রম এবং জ্ঞানের উপর ভিত্তি করে নতুন ধারণাগুলি শেখা চালিয়ে যেতে প্রস্তুত।
আমরা নিশ্চিত যে আপনি যদি উপরে বর্ণিত অভ্যাসগুলি বিকাশ করেন তবে আপনি আপনার একাডেমিক সাফল্যের একটি উল্লেখযোগ্য উন্নতি দেখতে পাবেন।  তবুও, রাতারাতি উন্নতি করাও একটি অসম্ভব কাজ।  বৃদ্ধি এমন কিছু যা ধীরে ধীরে ঘটে।

পরিশেষে একটি কথা বলতে চাই ধৈর্য, পরিশ্রম, এবং নিয়ম উন্নতির চাবিকাঠি।

1 comment:

  1. https://sobujbanglaacademy.blogspot.com/2020/06/ten-tips-for-students-to-stay-on-top-of.html#more

    ReplyDelete